ফ্রীলাঞ্চিং মার্কেট প্লেছ গুলতে নিজের স্থান ঠিক রাখুন

1 07 2012

ফ্রিল্যান্স মার্কেটপ্লেসগুলোতে প্রতিযোগিতা দিন দিন বেড়েই চলেছে। এর মধ্যে নিজের কাঙ্খিত কাজগুলো পেতে কিছু বিষয়ে খেয়াল রাখা খুবই জরুরী। আশা করি নিচের টিপসগুলো সকল ফ্রিল্যান্সারদের কাজে আসবে।

ফ্রীলাঞ্চিং মার্কেট প্লেসে আপনার স্থান

১. প্রোফাইল সবসময় হালনাগাদ রাখুনঃ আপনার প্রোফাইলটি হালনাদাদ রাখা কাজ পাওয়ার জন্য খুবই গুরুত্তপুরন। একটি ত্রুটিমুক্ত ও পূর্ণাঙ্গ প্রোফাইল দ্বারা ক্লায়েন্টকে খুব সহজে আকৃষ্ট করা সম্ভব। অপরদিকে আপনার অসম্পূর…্ণ প্রোফাইলের কারনে হয়ত ক্লায়েন্ট আপনার প্রতি আগ্রহ হারিয়ে ফেলতে পারে। অভারভিউ লেখার সময় বানান ও ভাষার দিকে সতর্ক হোন। প্রোফাইলের একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে পোর্টফলিও। সময় নিয়ে নিয়মিত পোর্টফলিও আপডেট করুন এবং লিঙ্কগুলো সক্রিয় আছে কিনা চেক করে দেখুন।

২.ভালো মানের কাভার লেটার লিখুনঃ কাভার লেটার হচ্ছে ক্লায়েন্টের কাছে পৌছানোর প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হাতিয়ার। সুতরাং, কাভার লেটার লেখার সময় মনোযোগী হোন, সম্পূর্ণ জব পোস্টিং ভালোভাবে পরুন, ক্লায়েন্ট কিছু জানতে চাইলে তার উত্তর দিন, নইলে ক্লায়েন্ট ধরে নেবে আপনি পোস্টিং না পড়েই এপ্লাই করেছেন। পাশাপাশি, কাজ সম্পর্কিত কিছু জানার থাকলে প্রশ্ন করুন। হেডলাইনে “I can do this in one week” টাইপের কিছু না লিখে এমন কিছু লিখুন যাতে ক্লায়েন্ট আপনার প্রতি আগ্রহী হয়, যেমন-“You will NOT find a better graphic designer than me. Guaranteed.” অথবা “I’ve worked with two of your close competitors.”। মোট কথা, কাভার লেটারের মাধ্যমে আপনাকে বোঝাতে হবে যে আপনি কাজটির প্রতি সিরিয়াস এবং পাওয়ার যোগ্য।

৩. স্কিল টেস্ট দিনঃ বেশিরভাগ ফ্রিল্যান্সিং সাইটেই স্কিল টেস্টের ব্যাবস্থা আছে। আপনি হয়ত এগুলোর পেছনে সময় নষ্ট করতে চাইবেন না। সম্প্রতি ইল্যান্স তাদের ক্লায়েন্টদের মাঝে একটি জরিপ চালায়। জরিপের ফলাফল অনুযায়ী, কাউকে হায়ার করার ক্ষেত্রে ৭৭% ক্লায়েন্ট স্কিল টেস্টকে বিবেচনায় রাখেন। সুতরাং, আপনার দক্ষতা অনুযায়ী বেশি বেশি স্কিল টেস্ট দিন।

৪.দ্রুত সাড়া দিনঃ জবে এপ্লাই করার পর যদি কোন ক্লায়েন্ট রিপ্লাই করে, যথাসম্ভব দ্রুত সাড়া দেয়ার চেস্টা করুন। এটা আপনার কাজ পাওয়ার চান্স অনেক বাড়িয়ে দেয়।

৫.পুরাতন ক্লায়েন্টদের সাথে যোগাযোগ রাখুনঃ আপনি বেশ কয়েকজন ক্লায়েন্টের প্রজেক্ট সফলভাবে কমপ্লিট করেছেন, এরমানে এই নয় যে তাদের সাথে সকল সম্পর্ক শেষ। তাদের সাথে যদি আপনার সেলফোন, স্কাইপ বা ইমেইলের মাধ্যমে যোগাযোগ হয়ে থাকে, তাহলে মাঝে মাঝে নম্রভাবে তাদের কাছে আপনাকে দেয়ার মতো কোন কাজ আছে কিনা জেনে নিতে পারেন। আর ক্লায়েন্ট যদি আপনার আগের কাজে খুশি হয়ে থাকে, নিশ্চিত থাকুন পরবর্তী কাজটি আপনিই পাবেন।


পদক্ষেপ

Information

3 responses

2 07 2012
এম এস কে

ভাল লেখা।

2 07 2012
nijerlekha

thanks vai..

17 07 2012
hasanzahid

kobe j kaj korbo….

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s